আমাদের নিউজ পোর্টাল ভিজিট করুন ...

কমলার রঙে হাসতে পারে লালমাই পাহাড়

সিনিয়র করেসপন্ডেন্টঃ কুমিল্লা সদর, সদর দক্ষিণ ও বরুড়া উপজেলা জুড়ে লালমাই পাহাড়। এ পাহাড়ে রয়েছে শত শত একর পতিত জমি। এ জমিতে চাষ হতে পারে জনপ্রিয় ফল আমিষ ও ভিটামিন 'সি' সমৃদ্ধ কমলা। কমলার রঙে হাসতে পারে লালমাই পাহাড়।

কৃষিবিদরা জানিয়েছেন, বাংলাদেশের সিলেট, পার্বত্য চট্টগ্রাম, মৌলভীবাজার এবং পঞ্চগড়ে কমলার চাষ হয়। একই ধরনের মাটি ও আবহাওয়া বিদ্যমান রয়েছে লালমাই পাহাড়ে। এখন প্রয়োজন শুধু উদ্যোগের। কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার সূত্রমতে, লালামাই পাহাড়ে কমলা চাষ নিয়ে কয়েক বছর থেকে লেখালেখি হলেও চূড়ান্ত সিদ্ধান্ত পাওয়া যায়নি।


২০০৯ সালের ৬ আগস্ট স্বাক্ষরিত পত্রে কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. সাঈদ আলী জানতে চান লালমাই পাহাড়ের সদর ও সদর দক্ষিণ এলাকায় কমলা চাষের বিষয়ে। এ বিষয়ে একই বছরের ৯ আগস্ট কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক মো.হাসান আলী স্বাক্ষরিত পত্রে ঢাকা অফিসকে জানান, সদর, সদর দক্ষিণ ও বুড়িচংয়ে কমলা চাষ করা যেতে পারে। এরপর কমলা চাষ নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতর আর কোনো ভূমিকা নেয়নি। কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উদ্যানতত্ত্ব বিশেষজ্ঞ মো. নুরুল হক জানান, ক্ষার যুক্ত বেলে দোঁ-আশ মাটিতে কমলার চাষ ভালো হয়। এ ছাড়া বৃষ্টিপাত হলে পানি জমবে না এমন ভূমি কমলা চাষের উপযোগী।