আমাদের নিউজ পোর্টাল ভিজিট করুন ...

ওয়ানডেতে আবার বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব (ভিডিও)


আবু পলাশ: [সোমবার, মার্চ ২০১২] এশিয়া কাপের দূর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে ম্যান অব দ্য সিরিজের পুরস্কারটা আগেই জিতেছিলেন সাকিব আল হাসান। এবার আইসিসির সর্বশেষ ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংএ শীর্ষস্থানটা দখল করেছেন বাংলাদেশ ক্রিকেটের এই নায়ক।..
আজ সোমবার আনুষ্ঠানিকভাবে আইসিসির প্রকাশ করা নতুন র‍্যাঙ্কিংএ ৪৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে আছেন সাকিব। দ্বিতীয় স্থানে থাকা শেন ওয়াটসনের চেয়ে এবার পয়েন্ট ব্যবধানেও অনেক এগিয়ে গেছেন বাংলাদেশি এই অলরাউন্ডার। ৪৩৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন।
এশিয়া কাপের প্রতিটি ম্যাচেই সাকিবের দুর্দান্ত অলরাউন্ড পারফরমেন্স মুগ্ধ করেছে ক্রিকেটপ্রেমীদের। চার ম্যাচে তাঁর ব্যাট থেকে এসেছে ২৩৭ রান। বল হাতে নিয়েছেন ৬টি উইকেট। পুরো টুর্নামেন্টেই বাংলাদেশের যে অভূতপূর্ব ধারাবাহিক পারফরমেন্স দেখা গেছে, তাতে সাকিব ছিলেন একজন অন্যতম কারিগর। দলের প্রতিটি দুর্যোগপূর্ণ মুহূর্তেই ব্যাট বা বল হাতে তিনি আবির্ভূত হয়েছিলেন ত্রাণকর্তা হিসেবে।
শুধু এই এশিয়া কাপেই নয়, ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকের পর থেকেই সাকিব হয়ে উঠেছেন বাংলাদেশের অন্যতম নির্ভরতার প্রতীক। দলের অনেক ব্যাটিং বিপর্যয়ের মুহূর্তে দৃঢ়তার সঙ্গে ব্যাটিং করে গেছেন এই বাহাতি ব্যাটসম্যান। সেই সঙ্গে বল হাতে বাঁহাতি স্পিন দিয়ে গুরুত্বপূর্ণ উইকেট শিকার করে বাংলাদেশের বোলিং আক্রমণেও নিজেকে অপরিহার্য হিসেবে প্রমাণিত করেছেন সাকিব। এখন পর্যন্ত ১২৬টি ওয়ানডে খেলে ৫টি শতকসহ ৩৫.৬৩ গড়ে ৩৬৩৫ রান করেছেন এই অলরাউন্ডার। সেই সঙ্গে বল হাতে নিয়েছেন ১৬০ উইকেট। টেস্ট ক্রিকেটের অঙ্গনেও নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন এই বাংলাদেশি তারকা ক্রিকেটার। সেখানেও জ্যাক ক্যালিস, স্টুয়ার্ট ব্রডকে পেছনে ফেলে শীর্ষস্থানে আছেন তিনি। দেশের হয়ে ২৬টি টেস্ট খেলা সাকিবের ব্যাট থেকে এসেছে ১৬৩০ রান। উইকেট পেয়েছেন ৯৬টি।
সদ্যই ২৫ বছর পূর্ণ করা এই বাংলাদেশি অলরাউন্ডার যে ক্রমেই নিজেকে বিশ্বসেরা ক্রিকেটারদের কাতারে নিয়ে যাচ্ছেন, তা নিয়ে কোনো সংশয় নেই। আইসিসির নতুন এই র‍্যাঙ্কিং যেন তারই ইঙ্গিত দিচ্ছে। এখন সামনে নিজেকে সাকিব আরও কত দূর নিয়ে যেতে পারবেন, সেটা দেখার অপেক্ষাতেই আছেন সাকিব-ভক্তরা।


বিজ্ঞাপন মুক্ত এ ব্লগের প্রতিটি খবরে রয়েছে এক ঝাঁক মেধাবী তরুণের অক্লান্ত পরিশ্রম ও সর্বোচ্চ প্রযুক্তির ব্যবহার। তাই আমাদের খবর আপনার বন্ধুদের সাথে শেয়ার করে আমাদেরকে উৎসাহিত করুন।
undefined